Tuesday , September 21 2021
Breaking News
MARAZION, ENGLAND - JUNE 28: A full moon rises behind St Michael's Mount in Marazion near Penzance on June 28, 2018 in Cornwall, England. Tonight's strawberry moon, a name given to the full moon in June by Native Americans because it coincides with strawberry picking season, comes as parts of the UK continue to experience heatwave weather and record breaking temperatures. (Photo by Matt Cardy/Getty Images)

২৪ জুন বছরের শেষ সুপারমুন, জেনে নিন স্ট্রবেরি চাঁদের ভয়ংকর বিশেষত্ব

প্রায় মাসখানেক আগে একটি সুপারমুন চাক্ষুস করেছিলাম আমরা। সেটি ছিল ব্লাডমুন বা রক্তচন্দ্র। সেদিনই হয় বছরের প্রথম চন্দ্রগ্রহণ। তার কিছুদিন পরে হয় সূর্যগ্রহণ। এবার আরও একটি মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছি আমরা। আগামী ২৪ জুন বৃহস্পতিবার পৃথিবীবাসী সাক্ষী থাকবে এই বছরের শেষ সুপারমুনের। এদিন চাঁদ স্ট্রবেরির মতো লাল বর্ণ ধারণ করবে বলে একে স্ট্রবেরি মুনও বলা হয়।

এদিন চাঁদ ও পৃথিবীর মধ্যে দূরত্ব কমে যাওয়ায় অন্য দিনের তুলনায় পৃথিবী থেকে চাঁদকে অনেক বড় দেখাবে। সেই কারণেই এর নাম সুপারমুন। এদিন অন্য দিনের তুলনায় প্রায় ১২ শতাংশ বড় দেখাবে চাঁদ। সাধারণত পৃথিবী থেকে চাঁদের দূরত্ব প্রায় ৪ লক্ষ ১০ হাজার কিলোমিটারের আশপাশে থাকে। কিন্তু সুপারমুনের ক্ষেত্রে এই দূরত্ব কমে ৩ লক্ষ ৫৬ হাজার ৭০০ কিলোমিটারে চলে আসে। চাঁদ পৃথিবীর চারদিকে ডিম্বাকার কক্ষপথে প্রদক্ষিণ করে। কক্ষের মাঝামাঝি চলে এলে চাঁদের দূরত্ব কমে যায়। তখন চাঁদ বড় দেখায়।

কেন স্ট্রবেরি মুন নাম?

পৃথিবীর ছায়ায় যখন চাঁদ পুরোপুরি ঢাকা পড়ে, তখন হয় চন্দ্রগ্রহণ। এই সময় সূর্যের সাত রঙের মধ্যে থাকা লাল রঙের তরঙ্গ পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে চাঁদে পৌঁছে যায়। তাই পূর্ণ গ্রহণের সময় চাঁদ লাল রঙের লাগে। তবে এদিন গ্রহণ না থাকলেও লালচে চাঁদ দেখা যাবে।

তবে মার্কিন আদিবাসী সম্প্রদায় কৃষিকাজ শুরুর এই মরশুমে স্ট্রবেরি চাষ করে। সেই কারণে এই সময়ের সুপারমুনকে তাঁরা স্ট্রবেরি মুন বলে থাকেন। পৃথিবীর অন্য অনেক জায়গাতেই এই সুপারমুনের অন্য নাম রয়েছে।

কখন হবে?

আগামী ২৪ জুন রাত ১১টা ১৫ মিনিট থেকে দেখা যাবে স্ট্রবেরি মুন। চলবে রাত ২টো ৩৫ মিনিট পর্যন্ত। তবে ভারত থেকে স্ট্রবেরি মুন দেখতে পাওয়ার সম্ভাবনা কম। কারণ আমাদের দেশে সেদিন চন্দ্রোদয় হবে রাত ১১.৩০ নাগাদ। যতক্ষণে চাঁদ মধ্য গগনে উঠবে, ততক্ষণে এই দৃশ্য শেষ হয়ে যাবে।

About S..

Check Also

পীযূষের নিশানায় হিদেসি ই-কমার্স সংস্থা।

ছোট ব্যবসা খেয়ে নিচ্ছে আমেরিকার ই-কমার্স, মন্ত্রীর নিশানায় কি অ্যামাজন, ওয়ালমার্ট

মাইক্রোব্লগিং সাইট থেকে এ বার আমেরিকার ই-কমার্স সংস্থার সঙ্গে সঙ্ঘাত গড়াল ভারতের। নাম না করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *