Monday , September 20 2021
Breaking News

শুভ গঙ্গা দশেরা, জানুন পুজোর বিধি

হিন্দু শাস্ত্রে মা গঙ্গা বিশেষ গুরুত্বপূর্ণ। মূলতঃ বলা হয় যে গঙ্গা দশেরার দিনে মা গঙ্গা মর্তে নেমে আসেন। জৈষ্ঠ্য মাসের শুক্ল পক্ষের দশমী তিথিতে এই পুজো হয়। এইদিন গঙ্গা শিবের জটা থেকে নেমে আসেন বলে মনে করা হয়। লোককথা আছে যে মা গঙ্গা শিবের জটা থেকে নেমে আসার পরই নাকি রাজা ভগিরথের পূর্বপুরুষদের আত্মার শান্তি লাভ হয়েছিল। এই দিন পবিত্র গঙ্গায় স্নান ও দানকর্ম করলে নাকি পুণ্য অর্জন করা সম্ভব হয়। আবার সেই সঙ্গে শিবের পুজোও নাকি করতে হয়। এই বছর ২০ শে জুন অর্থাৎ রবিবার পালিত হবে গঙ্গা দশেরা।

এইদিন কোনো পবিত্র নদীতে স্নান করা উচিত। আবার চাইলে বাড়িতেই পারলে শুদ্ধ মনে স্নান করুন। এই বছর করোনার কারণে অনেকেই গঙ্গায় স্নানে যেতে পারবেন না। তাই তারা বাড়িতেই এক বালতি জলে গঙ্গাজল মিশিয়ে নিয়ে স্নান করতে পারেন। এরপর মা গঙ্গার ধ্যান করে তার ও শিবের পুজো করতে হবে। মন্ত্র জপ করে পুজো করলে ভালো ফল পাবেন। পুজোর যে সামগ্রী লাগে তার সংখ্যা ১০ হয়ে থাকে। ১০ টি দীপ জ্বালাতে হবে। এরপর ধুয়ে নিয়ে নৈবেদ্যতে সব্জি দিন।

বিবাহিত মহিলারা শাঁখা, সিঁদুর পরে মা গঙ্গার আরতি করবেন। এরপর গঙ্গাকে বস্ত্র ও শৃঙ্গার প্রদান করুন। করজোড়ে মায়ের কাছে প্রার্থনা করুন। অর্পণ করা বস্তুগুলো কোনো অসহায়কে দান করুন। গঙ্গাজল ঘটিতে ভরে নিয়ে শিবলিঙ্গে ঢালতে হবে। এরপর মৃত্যুঞ্জয় মন্ত্র জপ করুন। এতে পরিবারের সুস্বাস্থ্য লাভ হবে।
পুজোর ব্রহ্ম মুহূর্ত হলো সকাল ৪:০৩ মিনিট থেকে ৪:৪৪ মিনিট অবধি।

অভিজিৎ মুহূর্ত হলো বেলা ১১:৫৫ মিনিট থেকে ১২:৫১ মিনিট পর্যন্ত।

বিজয় মুহূর্ত হলো দুপুর ২:৪২ মিনিট থেকে ৩:৩৪ মিনিট পর্যন্ত।

গোধূলি মুহূর্ত হলো সন্ধে ৭:০৮ মিনিট থেকে ৭:৩২ মিনিট পর্যন্ত।

অমৃত কাল হলো রাত ১২:৫২ মিনিট থেকে ভোর ২:২১ মিনিট পর্যন্ত। এই সময়গুলিতে একমাত্র মা গঙ্গার পুজো করতে পারবেন।

তথ্যসূত্রঃKolkata24x7

About A..

Check Also

রথযাত্রার দিন এই কাজগুলো করে শতজন্মের পূণ্য অর্জন করুন

১২ জুলাই, বাংলায় ২৭ আষাঢ় রথযাত্রার পূণ্য তিথি। রথযাত্রা অত্যন্ত পবিত্র একটি উৎসব। এই উৎসব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *