Thursday , September 23 2021
Breaking News

ডাবল সুসংবাদ! DA-এর পরে TA নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, জানুন বিস্তারিত

নয়াদিল্লি: কোটি কোটি কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনারদের স্বার্থ মাথায় রেখে কেন্দ্রীয় সরকার সরকারি কর্মচারীদের Travel Allowance-এর ক্লেম করার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি কেন্দ্রের তরফে, Travel Allowance-এর ক্লেম করার সময়সীমা ৬০ দিন থেকে বাড়িয়ে ১৮০ দিন করা হয়েছে। চলতি বছরের ১৫ জুন থেকে তা কার্যকর করা হয়েছে বলে জানানো হয়েছে। মার্চ ২০১৮ সালে, কেন্দ্রীয় সরকার অবসর নেওয়ার বিষয়ে টিএ দাবির সময়সীমা ১ বছর থেকে কমিয়ে ৬০ দিন করেছিল। এই সময়সীমা বাড়ানোর জন্য, অনেক সরকারি দফতর সরকারকে অনুরোধ করেছিল, অবশেষে সেবিষয়ে সিদ্ধান্ত নেওয়া হল।

অর্থ মন্ত্রক (Finance Ministry) জানিয়েছে যে, এই সময়সীমা বাড়ানোর জন্য অনেক সরকারি দফতর থেকে আবেদন করা হয়েছিল। একজন অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় কর্মচারীর জন্য অবসর গ্রহণের পরে পরিবারের সঙ্গে এক জায়গা থেকে অন্য জায়গায় গিয়ে পুনরায় বসতি স্থাপন করা খুব জটিল, যার জন্য ক্লেম জমা দেওয়ার সময়টি খুব কম ছিল। এবার তা ৬০ দিন থেকে বাড়িয়ে ১৮০ দিন করা হল। এর মাধ্যমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা, যারা অবসর নিতে চলেছেন তারা ভ্রমণের ৬ মাসের মধ্যে TA-র জন্যে দাবি করতে পারবে। তবে ঘুরতে যাওয়া, ট্রান্সফার এবং প্রশিক্ষণের জন্য TA দাবি দাখিলের সময়সীমা ৬০ দিন থাকবে।

অপরদিকে, মহার্ঘ্য ভাতা বা DA-এর জন্য আর কয়েকটা দিন অপেক্ষা করতে হবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। ২৬ জুন হতে চলেছে মহার্ঘ্য ভাতা নিয়ে ন্যাশনাল কাউন্সিল অফ জেসিএম (National Council of JCM) এবং ফাইন্যান্স মন্ত্রক ও পার্সোনাল অ্যান্ড ট্রেনিং ডিপার্টমেন্ট (Ministry of Finance and Department of Personnel and Training)-এর আধিকারিকদের মধ্যে আলোচনা ৷ জানা গিয়েছে, বৈঠকে মূলত কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও কেন্দ্রীয় সরকারের পেনশনারদের সপ্তম বেতন কমিশন অনুযায়ী বকেয়া ডিএ এবং ডিআর নিয়ে আলোচনা করা হবে। যদিও অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ১ জুলাই থেকে DA বা মহার্ঘভাতা বাড়াতে চলেছে কেন্দ্র সরকার। তবে সরকারি কর্মচারীরা কোনও এরিয়া পাবেন না।

তথ্যসূত্রঃKolkata24x7

About A..

Check Also

ছবি:  সংগৃহীত।

আরও জটিল আফগান পরিস্থিতি, এ বার পাকিস্তান সীমান্তের শহরও দখল করে নিল তালিবান

আফগানিস্তান থেকে আমেরিকার সেনা যত সরছে, ততই একের পর এক এলাকা দখল করছে তালিবান। বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *