Tuesday , September 21 2021
Breaking News

ফের পঞ্জাব জয়ের স্বপ্ন কেজরীবালের, বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুতের প্রতিশ্রুতি সব পরিবারকে

২০১৭ সালে পঞ্জাব-জয় অধরা থাকলেও আসন্ন বিধানসভা নির্বাচনে ফের উঠেপড়ে লেগেছেন আম আদমি পার্টি আপ-র প্রধানঅরবিন্দ কেজরীবাল। পঞ্জাবের ভোটারদের কাছে মঙ্গলবার তাঁর প্রতিশ্রুতি, ক্ষমতায় এলে সর্বক্ষণের জন্য বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহের পাশাপাশি পঞ্জাবের প্রতিটি পরিবারকে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের খরচ দিতে হবে না। সেই সঙ্গে আগের বকেয়া বিলও মাফ করা হবে।

নির্বাচনী প্রতিশ্রুতির পাশাপাশি পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহকেও আক্রমণ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীবাল। মঙ্গলবার চণ্ডীগড় প্রেস ক্লাবে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেজরীবাল বলেন, ‘‘এটা কেজবীবালের প্রতিশ্রুতি, ক্যাপ্টেনের অঙ্গীকার নয়।

আমরা প্রতিশ্রুতি পূরণ করি। গত ৫ বছরে ক্যাপ্টেনের প্রতিশ্রুতিগুলি এখনও বাস্তবায়িত হয়নি।’’ কেজরীর দাবি, ‘‘পঞ্জাবে ২টো বাল্ব জ্বালাতে, ১টা ফ্যান চালাতে একজনকে প্রতি মাসে ৫০ হাজার টাকা বিদ্যুতের বিল দিতে হয়। তা বন্ধ করা হবে। বাতিল করা হবে বিদ্যুতের বিলের বকেয়াও। বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ পেলে পঞ্জাবের ৭৭ থেকে ৮০ শতাংশকে কোনও বিল দিতে হবে না।’’ কেজরীর আর দাবি, ক্ষমতায় আসার ৩ বছরের মধ্যেই ২৪ ঘণ্টা বিদ্যুৎ মিলবে পঞ্জাবে।

আগামী বছরের গোড়ায় পঞ্জাবে বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেসি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে সংঘাত শুরু হয়েছে তাঁর দলের বিক্ষুব্ধ প্রাক্তন মন্ত্রী নভজ্যোৎ সিংহ সিধু-সহ একাধিক নেতার।

পরিস্থিতি সামাল দিতে আসরে নেমেছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গাঁধী। দফায় দফায় রাজ্যনেতাদের সঙ্গে বৈঠক ছাড়াও কমিটি গঠন করে কোন্দল মেটাতে উদ্যোগী হয়েছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

এই আবহে ফের পঞ্জাব-জয়ের স্বপ্ন দেখছেন কেজরী। ২০১৭-র ভোটেও ২৫ লক্ষ চাকরি, ৫ টাকায় মিল, বয়স্কদের পেনসন-সহ মাদকমুক্ত পঞ্জাব— একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়েছিলেন কেজরী। তবে ১১৭ আসনবিশিষ্ট পঞ্জাব বিধানসভায় মাত্র ২০টি আসন দখলে এসেছিল আপের। শিরোমণি অকালি দল এবং বিজেপি জোট ১৮টি পায়। কংগ্রেস ৭৭টি আসন নিয়ে ১০ বছরের জোটের সরকারকে হঠিয়ে দেয়। আসন্ন ভোটে ফের পঞ্জাবের দিকে নজর কেজরীর।

তথ্যসূত্রঃআনন্দবাজার পত্রিকা

About A..

Check Also

ফাইল চিত্র।

Dilip Ghosh on Babul Supriyo: মন্ত্রী হতে এসেছিলেন যাঁরা, তাঁরা কোথায়? দিলীপের বাবুল-কটাক্ষের লক্ষ্য দিল্লি?

বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়র তৃণমূলে চলে যাওয়াকে কেন্দ্র করে কার্যত দলের উপরতলার দিকে আঙুল তুললেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *