Thursday , September 23 2021
Breaking News
Covid-19 deaths: Supreme Court says ex gratia must | Sangbad Pratidin

করোনায় মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য দিতেই হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের

করোনায় মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য দিতেই হবে। বুধবার এমনটাই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। এই মর্মে কেন্দ্রীয় সরকারকে গাইডলাইন তৈরি করার আদেশ দিয়েছে শীর্ষ আদালত।

অতিমারীর দাপটে বিধ্বস্ত গোটা দেশ। দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর থেকেই লাফিয়ে বেড়েছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। অক্সিজেনের অভাবে ভুগতে হয়েছে বহু রোগীকে। ভাইরাসটি ভোলবদলে আরও প্রাণঘাতী হয়ে ওঠায় প্রথম ঢেউয়ের তুলনায় এবার মৃত্যুর হারও খানিকটা বেড়েছে। এরই মধ্যে আবার শীঘ্রই তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

এহেন পরিস্থিতিতে এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণের তিন সদস্যের বেঞ্চ স্পষ্ট নির্দেশ দিয়েছে যে করোনায় মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য দিতেই হবে। এই মর্মে কেন্দ্রীয় সরকারকে গাইডলাইন তৈরি করার আদেশ দিয়েছে শীর্ষ আদালত। আগামী ছয় সপ্তাহের মধ্যেই ক্ষতিপূরণের অঙ্ক নির্ধারিত করতে বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি ভূষণের বেঞ্চ জানিয়েছে, যেহেতু আর্থিক মদতের পরিমাণ নির্ধারিত করার বিষয়টি সরকারের সংশ্লিষ্ট বিভাগের কাজ তাই ক্ষতিপূরণের অঙ্ক আদালত নির্ধারণ করবে না।

উল্লেখ্য, করোনায় মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য এবং সঠিক পলিসি মেনে ডেথ সার্টিফিকেট ইস্যু নিয়ে সুপ্রিম কোর্টে দু’টি পৃথক মামলা করা হয়েছিল। তারপরই দেশে করোনায় (Corona virus) যাঁরা পরিজনদের হারিয়েছেন, তাঁদের ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু মহামারী আবহে কোষাগারে প্রবল চাপের কথা উল্লেখ করে এই পরিমাণ অর্থের জোগান সম্ভব নয় বলে আদালতে জানিয়েছিল কেন্দ্রীয় সরকার।

তথ্যসূত্রঃসংবাদ প্রতিদিন

About A..

Check Also

Who will fight for BJP against Mamata Banerjee in Bhawanipur, state leadership send names to Delhi | Sangbad Pratidin

ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সম্ভাব্য প্রার্থী কে? দিল্লিতে ৬ জনের নাম পাঠাল রাজ্য বিজেপি

মাঝে আর ২২ দিন। চলতি মাসের শেষে, ৩০ সেপ্টেম্বর ভবানীপুর আসনে উপনির্বাচন (By Election)। প্রত্যাশা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *