Thursday , September 23 2021
Breaking News
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

তৃতীয় ঢেউ রুখতে হবে, মন্ত্রীদের নির্দেশ মোদীর

কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই নরেন্দ্র মোদী বাঁধ দিতে চাইছেন। কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের বৈঠকে আজ প্রধানমন্ত্রীর বার্তা, এমন একটা ব্যবস্থা ও আবহ তৈরি করতে হবে, যাতে কোভিডের তৃতীয় ঢেউ ধাক্কা দিতে না পারে।

দ্বিতীয় ঢেউ সামলাতে আগাম প্রস্তুতি নেওয়া হয়নি বলে বলে খোদ মোদীর দিকেই অভিযোগের আঙুল উঠেছিল। তাঁর ব্যক্তিগত ভাবমূর্তিও ধাক্কা খেয়েছে। গত কয়েক সপ্তাহে সরকারের সমস্ত মন্ত্রকের কাজের পর্যালোচনা করেছেন মোদী। মন্ত্রিসভার রদবদলের সম্ভাবনা নিয়েও জল্পনা দানা বেঁধেছে। তার মধ্যেই আজ সকালে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক বসে। পরে বিকেল চারটে থেকে সাড়ে চার ঘণ্টা ধরে ক্যাবিনেট মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের নিয়ে মন্ত্রিপরিষদের বৈঠক হয়।

সরকারি সূত্রের খবর, মোদী বৈঠকে মন্ত্রীদের বলেছেন, এমন ভাবে কাজ ও প্রচার করুন যাতে তৃতীয় ঢেউ না আসে। কোভিড পরিস্থিতিতে যে সব সরকারি প্রকল্পের ঘোষণা হচ্ছে, সেগুলি যাতে মানুষের কাছে পৌঁছয়, সে জন্য নজরদারি করতে মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন তিনি। কোভিড মোকাবিলায় জনস্বাস্থ্য, তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বিশেষ ভূমিকাকে তুলে ধরেন মোদী। তাঁর নির্দেশ, ঘোষিত প্যাকেজের সুবিধাপ্রাপ্ত মানুষের তালিকা তৈরি করতে হবে প্রতিটি মন্ত্রককে।

যুদ্ধকালীন তৎপরতায় সকলের জন্য টিকা কর্মসূচি ও বিধি মানায় জোর দেন মোদী। সরকারের অন্দরমহলেই অবশ্য প্রশ্ন, টিকার জোগান না থাকলে টিকাকরণের গতি কী ভাবে বাড়বে? তাতে তৃতীয় ঢেউ কি রোখা যাবে?

মন্ত্রিপরিষদের বৈঠকে সড়ক ও পরিবহণ, বিমান ও টেলিযোগাযোগ মন্ত্রকের কাজকর্ম নিয়েও আলোচনা হয়েছে। কোভিডের ধাক্কায় ক্ষতিগ্রস্ত ক্ষেত্রগুলির জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সোমবারই ঋণ গ্যারান্টি প্রকল্প-সহ কিছু ঘোষণা করেছিলেন। আজ মন্ত্রিসভা ভারতনেট প্রকল্প, জরুরি প্রয়োজনে ঋণ গ্যারান্টি প্রকল্পের মতো একগুচ্ছ ঘোষণার সরকারি সিলমোহর দিয়েছে।

মন্ত্রিপরিষদের বৈঠকের পরে আজ প্রায় দু’ঘণ্টা ধরে আলোচনা করেছেন অমিত শাহ ও বিজেপি সভাপতি জেপি নড্ডা। মন্ত্রিসভা সম্প্রসারণের জল্পনা তাতে আরও বেড়েছে।

মোদীর ভাষণ: জাতীয় চিকিৎসক দিবস উপলক্ষে আজ, বৃহস্পতিবার ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন-এর অনুষ্ঠানে দেশের চিকিৎসকদের উদ্দেশে বক্তব্য রাখবেন মোদী। বৃহস্পতিবারের অনুষ্ঠান সম্পর্কে তাঁর টুইট, ‘যে ভাবে দেশের চিকিৎসক সমাজ করোনার বিরুদ্ধে লড়ছে, তাতে সকল ভারতবাসী গর্বিত’।

তথ্যসূত্রঃআনন্দবাজার পত্রিকা

About A..

Check Also

Babul Supriyo's security cover scaled down to Y-category by Home Ministry | Sangbad Pratidin

Babul Supriyo Joins TMC: তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয়র নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র

সদ্য তৃণমূলে যোগ দেওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র (Babul Supriyo) নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *