Wednesday , September 22 2021
Breaking News
জম্মু হামলা নিয়ে পাকিস্তানকে দুষলেন লেফটেন্যান্ট জেনারেল পাণ্ডে।

রাস্তায় বসে এমন ড্রোন বানানো যায় না, জম্মুর বিমানঘাঁটিতে হামলায় পাক মদতের দাবি সেনার

জম্মুর বায়ুসেনা ঘাঁটিতে ড্রোন হামলার ঘটনায় পাকিস্তানকে দুষলেন ভারতীয় সেনার লেফটেন্যান্ট জেনারেল ডি পি পাণ্ডে। কাশ্মীয় উপত্যকায় মোতায়েন ১৫ নম্বর কোরের কমান্ডার পাণ্ডে বুধবার বলেন, ‘‘এমন ড্রোন রাস্তাঘাটে বসে তৈরি করা যায় না। রাষ্ট্রীয় মদত এবং প্রযুক্তিগত সহায়তা ছাড়া যুদ্ধের উপযোগী ড্রোন বানানো লস্কর-ই-তৈবা বা জৈশ-ই-মহম্মদের মতো জঙ্গিগোষ্ঠীর পক্ষে সম্ভব নয়।

’’

লেফটেন্যান্ট জেনারেল পাণ্ডের অভিযোগ, শুধু বোমাবাহী ড্রোন বানানোই নয়, সেগুলি নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সীমান্তের ওপারের পাক ‘অপারেটর’দের। প্রসঙ্গত, পাকিস্তান সীমান্ত থেকে ১৬ কিলোমিটার দূরে জম্মুতে ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে শনিবার রাতে পাঁচ মিনিটের ব্যবধানে দু’টি আইইডি বিস্ফোরণ ঘটে। তাতে বায়ুসেনার দুই কর্মী আহত হন। বায়ুসেনার প্রযুক্তি বিভাগ ভবনের উপরে প্রথমটি এবং খোলা জায়গায় দ্বিতীয় বিস্ফোরণটি হয়।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, সীমানা পেরিয়ে বোমাবাহী আধুনিক ড্রোনদু’টি এসেছিল জম্মুর আকাশে। কিন্তু নিরাপত্তা বলয় টপকে কী ভাবে ড্রোন দু’টি সেখানে ঢুকে পড়ল তার সদুত্তর মেলেনি।

ঘটনার দায়িত্ব পেয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।

গত কয়েক বছর ধরেই ড্রোনের মাধ্যমে পাকিস্তান থেকে জম্মু ও কাশ্মীরে পাঠানো হচ্ছিল অস্ত্রশস্ত্র, মাদক, জাল টাকা। এ বার ড্রোনের মাধ্যমে জঙ্গিরা সরাসরি হামলা শুরু করায় দুশ্চিন্তায়। জম্মুতে ড্রোন হামলার ঘটনার পর বানিহাল থেকে এক যুকককে ৪ কিলোগ্রাম বিস্ফোরক-সহ গ্রেফতার করেছে পুলিশ। সে পাক জঙ্গিগোষ্ঠী লস্করের সদস্য বলে প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে।

তথ্যসূত্রঃআনন্দবাজার পত্রিকা

About A..

Check Also

Babul Supriyo's security cover scaled down to Y-category by Home Ministry | Sangbad Pratidin

Babul Supriyo Joins TMC: তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয়র নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র

সদ্য তৃণমূলে যোগ দেওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র (Babul Supriyo) নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *