Thursday , September 23 2021
Breaking News
Union cabinet reshuffle today, several new faces may join team, Modi | Sangbad Pratidin

নজরে ’২৪-এর লোকসভা নির্বচন, কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল আজ

আজ বুধবার, কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল হওয়ার পূর্ণ সম্ভাবনা রয়েছে। সব কিছু ঠিক থাকলে আজ সন্ধে ছ’টা নাগাদ রাষ্ট্রপতি ভবনের অশোক হলে মোদি সরকারের নতুন মন্ত্রীরা শপথ নিতে পারেন।

সূত্রের খবর, কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলে বাংলা থেকে দুই থেকে তিনজনকে রাষ্ট্রমন্ত্রী করা হতে পারে। বনগার বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরের মন্ত্রিপদ পাকা। মন্ত্রী হওয়ার দৌড়ে কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক এবং হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায়ও। কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলের আগেই, মঙ্গলবার দেশের আট রাজ্যের রাজ্যপাল বদল করেছে কেন্দ্র। নরেন্দ্র মোদি সরকারের সমাজকল্যাণ মন্ত্রী ৭৩ বছরের থাওয়ারচাঁদ গেহলটকে কর্ণাটকের রাজ্যপাল হিসাবে নিয়োগ করা হতে চলেছে। একসঙ্গে আট রাজ্যের রাজ্যপাল বদলের ঘটনা দু’বারের মোদি সরকারের আমলে এই প্রথমবারই ঘটল। গেহলটের রাজ্যপাল হওয়ার পরে আরও একটি মন্ত্রিপদ এদিন ফাঁকা হয়েছে। সমবায়মন্ত্রীর নতুন একটি পদও মোদি তৈরি করেছেন।

কেন্দ্রীয় মন্ত্রিসভায় বর্তমানে ২৯টি পদ ফাঁকা রয়েছে। যার মধ্যে ১৭ থেকে ২২ জন নতুন মুখ এবারের রদবদলে আসতে পারেন। যার মধ্যে পূর্ণমন্ত্রীর পদ পেতে পারেন ছয় জন। এই তালিকায় মধ্যপ্রদেশের নেতা বিজেপির রাজ্যসভার সাংসদ জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী বর্তমানে রাজ্যসভার সাংসদ সুশীল মোদি, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বর্তমানে রাজ্যসভার সাংসদ নারায়ণ রানের নাম রয়েছে। এর পাশাপাশি এনডিএ শরিক নীতীশ কুমারের জেডিইউ এবং প্রয়াত রামবিলাস পাসওয়ানের দল এলজেপি থেকে একজন করে পূর্ণমন্ত্রী করা হতে পারে। কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলে দেশের বিজেপি শাসিত রাজ্যগুলি থেকে ভারসাম্য রক্ষা করে জায়গা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে বলেই জানা গিয়েছে। বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে আগামী বছরের নির্বাচনমুখী রাজ্যগুলি, বিশেষ করে উত্তরপ্রদেশের উপর। সেখানে বিজেপির শরিক দল আপনা দলের লোকসভার সাংসদ অনুপ্রিয়া প্যাটেলের নাম রয়েছে।

উত্তরপ্রদেশের যাদব ভোটব্যাংকের দিকে নজর রেখে মন্ত্রিসভায় জায়গা দেওয়া হতে পারে ভূপেন্দ্র যাদবকেও। উত্তরপ্রদেশ থেকে আরও কয়েকজনকেও রাষ্ট্রমন্ত্রী করা হতে পারে। রাষ্ট্রমন্ত্রী হওয়ার দৌড়ে সদ্য কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেওয়া নেতা জিতিন প্রসাদের নামও রয়েছে। মহারাষ্ট্রের প্রয়াত বিজেপি নেতা গোপীনাথ মুন্ডের মেয়ে দু’বারের লোকসভার সাংসদ প্রীতম মুন্ডে, নন্দুবারের সাংসদ হেনা গাভিটের নামও রাষ্ট্রমন্ত্রী হওয়ার দৌড়ে রয়েছে।

মঙ্গলবার সকালেই রাষ্ট্রপতি ভবনের পক্ষ থেকে তালিকা জারি করে মিজোরামের বর্তমান রাজ্যপাল শ্রীধরণ পিল্লাইকে গোয়ার রাজ্যপাল নিয়োগ করা হয়েছে। হরিয়ানার রাজ্যপাল সত্যদেব নারায়ণকে ত্রিপুরায় স্থানান্তরিত করে ত্রিপুরার বর্তমান রাজ্যপাল রমেশ ব্যাসকে ঝাড়খণ্ডের পরবর্তী রাজ্যপাল করা হয়েছে। একইসঙ্গে, রাষ্ট্রপতির জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী হিমাচল প্রদেশের বর্তমান রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয় হবেন হরিয়ানার পরবর্তী রাজ্যপাল। তার জায়গায় আসবেন শ্রী রাজেন্দ্র বিশ্বনাথ আলেকার। শ্রী মঙ্গুভাই প্যাটেল মধ্যপ্রদেশের পরবর্তী রাজ্যপাল। শ্রী হরিবাবু খাম্বাপতিকে মিজোরামের পরবর্তী রাজ্যপাল হিসাবে নিয়োগ করা হয়েছে।
তথ্যসূত্রঃসংবাদ প্রতিদিন

About A..

Check Also

Babul Supriyo's security cover scaled down to Y-category by Home Ministry | Sangbad Pratidin

Babul Supriyo Joins TMC: তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয়র নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র

সদ্য তৃণমূলে যোগ দেওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র (Babul Supriyo) নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র। …