Tuesday , September 21 2021
Breaking News
প্রতীকী ছবি।

অতিরিক্ত মোবাইল ব্যবহারে কি হৃদ্‌রোগের আশঙ্কা বাড়ছে? ঝুঁকি কমাবেন কী করে

জীবনধারায় বদল, সচেতন চলাফেরা শুধু হৃদ্‌রোগের আশঙ্কা কমায় না। আয়ুও বাড়ায়। তবে হৃদ্‌রোগ যে শুধু ওষুধ খেয়ে আটকানো সম্ভব না, তা জানা সবের আগে জরুরি। এর জন্য নানা দিক থেকে সাবধান হওয়া দরকার। তেমনই কিছু উপায় বলা রইল। এর মাধ্যমে হৃদ্‌যন্ত্র সুস্থ থাকবে। শরীর থাকবে সতেজ।

ফোনের ব্যবহার কমিয়ে নিন

ইন্টারনেট আর ফোনের ব্যবহার এখন সর্বত্র। এর মাধ্যমেই এই অতিমারির সময়েও বিভিন্ন কাজ চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে। একে-অপরের সঙ্গে থাকছে যোগাযোগ। কিন্তু মাত্রাতিরিক্ত স্ক্রিন টাইম ক্ষতি করছে শরীরের। সর্বক্ষণ মোবাইল ফোন বা কম্পিউটারের পর্দায় তাকিয়ে থেকে কখন যে অসুস্থ হয়ে পড়ছেন ভিতর থেকে, তা টের পাওয়াও সম্ভব নয়। চিকিৎসকেদের মত, যাঁরা সর্বক্ষণ কম্পিউটার বা ফোনের পর্দায় চোখ রেখে চলেন, তাঁদের মানসিক চাপ বাড়ে। তার প্রভাব গিয়ে পরে হৃদ্‌যন্ত্রের উপরে।

শরীরচর্চার অভ্যাস রাখা জরুরি

চলাফেরার অভ্যাস কমে যাচ্ছে। সব কাজ হচ্ছে বাড়ি বসে। কিন্তু তাতেই ক্ষতিও হচ্ছে। দিনে অন্তত আধ ঘণ্টা চলাফেরা করা যে কোনও প্রাপ্ত বয়স্ক মানুষের জন্য খুব জরুরি। এখন যদি বেশি সময় বাড়িতে থাকেন, তবে ঘরের ভিতরেই ব্যায়ামের অভ্যাস করা যায়। বেরোতে ইচ্ছা করলে হাঁটা বা সাইকেল চালানোর অভ্যাসও মন্দ নয়।

খাবারে থাকুক অ্যান্টিঅক্সিড্যান্ট

কোন খাবারে কী গুণ, তা জেনে নিয়ে খাওয়া জরুরি। এই অভ্যাস অধিকাংশ বাড়িতেই থাকে না। কিন্তু খাদ্যগুণ দেখে রান্না করলে তাতে স্বাস্থ্যরক্ষায় সুবিধা হয়। যেমন হৃদ্‌যন্ত্র ভাল রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হল বিভিন্ন ধরনের খাবার। নানা ধরনের সব্জি এবং ফল যদি রাখা যায় রোজের খাদ্যতালিকায়, তবে পরিস্থিতি অনেকটাই থাকে নিজের আয়ত্তের মধ্যে। পরিবারের কারও যদি হাটের সমস্যার ইতিহাস থাকে, তবে আরও সতর্ক হতে হবে। অতিরিক্ত পরিমাণ কফি এবং ভাজাভুজি খাওয়া বন্ধ করে দিতে হবে।

তথ্যসূত্রঃআনন্দবাজার পত্রিকা

About A..

Check Also

ঘরে সুখ-সমৃদ্ধি আনতে বাড়িতে শাঁখ রাখার বাস্তু টিপসগুলি মেনে চলুন

সদাব্যস্ত শহুরে জীবনে শাঁখ এখন ঘরের কোণে স্থান পাওয়া একটা সামগ্রী মাত্র ৷ প্রতিদিনের তাড়াহুড়োয় …