Thursday , September 23 2021
Breaking News
Prime Minister Narendra Modi today reviewed the progress of augmentation and availability of oxygen | Sangbad Pratidin

তৃতীয় ঢেউয়ের প্রস্তুতিতে তৈরি হচ্ছে ১,৫০০টি অক্সিজেন প্লান্ট, বড় ঘোষণা প্রধানমন্ত্রীর

করোনার (Coronavirus) তৃতীয় ধাক্কার ভয়াবহতা কমাতে দেশজুড়ে তৈরি হচ্ছে দেড় হাজার অক্সিজেন প্লান্ট। শুক্রবার অক্সিজেন সরবরাহ নিয়ে করা রিভিউ মিটিংয়ে এমনটাই দাবি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই অক্সিজেন প্লান্টগুলি একসঙ্গে সক্রিয় হয়ে উঠলে দেশজুড়ে একসঙ্গে ৪ লক্ষ রোগীকে অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে। আধিকারিকদের উদ্দেশে মোদির নির্দেশ, এই প্লান্টগুলি যাতে দ্রুত কার্যকর করা সম্ভব হয়, তা নিশ্চিত করতে হবে।

করোনা দ্বিতীয়বার আঘাত হানার পর দেশজুড়ে অক্সিজেনের সংকট তৈরি হয়েছিল। দেশের সব বড় শহরেই কমবেশি সমস্যায় পড়তে হয়েছে করোনা (CoronaVirus) রোগীদের। বিশেষ করে দিল্লি এবং মহারাষ্ট্রে এই সমস্যা ছিল সবচেয়ে বেশি। উত্তরপ্রদেশ সরকার স্বীকার না করলেও সেরাজ্যেও যে অক্সিজেনের গভীর সংকট ছিল, এবং বহু মানুষের প্রাণহানি হয়েছে তা একাধিকবার প্রকাশ্যে এসেছে। অক্সিজেনের এই সংকট নিয়ে দ্বিতীয় ঢেউয়ের পর দেশজুড়ে সমালোচনার মুখে পড়তে হয়েছিল কেন্দ্রকে। তৃতীয় ঢেউয়ের ক্ষেত্রে যাতে সেই ঘটনার পুনরাবৃত্তি না হয়, তা নিশ্চিত করতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রীর নির্দেশেই PM CARES তহবিল থেকে এই ১,৫০০টি Pressure Swing Adsorption (PSA) মেডিক্যাল অক্সিজেন প্লান্ট তৈরি করা হচ্ছে। এই প্লান্টগুলি জেলা হাসপাতাল বা বড় সরকারি হাসপাতালে প্রতিষ্ঠা করা হবে। এর তত্ত্বাবধানের দায়িত্ব সরাসরি থাকবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উপর। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব, এই অক্সিজেন প্লান্টগুলি কার্যকর করতে হবে। শুক্রবার রিভিউ মিটিংয়ে প্রধানমন্ত্রী জানিয়েছেন, সব PSA অক্সিজেন প্লান্টগুলি সক্রিয় হলে দেশে একসঙ্গে ৪ লক্ষ অক্সিজেন বেডে জীবনদায়ী এই গ্যাস সরবরাহ করা সম্ভব হবে। এদিনের রিভিউ মিটিংয়ে প্রধানমন্ত্রী আধিকারিকদের নির্দেশ দিয়েছেন, সমস্ত হাসপাতালের আধিকারিকদের উপযুক্ত প্রশিক্ষণ দিতে হবে। এবং অত্যাধুনিক প্রযুক্তিতে এই অক্সিজেন প্লান্টগুলির রক্ষণাবেক্ষণ করতে হবে। যাতে এগুলি সঠিকভাবে কার্যকরী থাকে।

তথ্যসূত্রঃসংবাদ প্রতিদিন

About A..

Check Also

Babul Supriyo's security cover scaled down to Y-category by Home Ministry | Sangbad Pratidin

Babul Supriyo Joins TMC: তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয়র নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র

সদ্য তৃণমূলে যোগ দেওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র (Babul Supriyo) নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র। …