Tuesday , September 21 2021
Breaking News
ছবি- পিটিআই

ঘাড়ে তৃতীয় ঢেউয়ের নিঃশ্বাস, তাও কোভিড বিধি ভুলে ভ্রমণ উদ্বেগ বাড়াচ্ছে বিশেষজ্ঞদের

কোভিডের দ্বিতীয় ঢেউ এখন অনেকটাই স্তিমিত। তবুও ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে অতিমারির তৃতীয় ঢেউ। সেই সঙ্কট উপেক্ষা করেই ঘুরতে বেড়িয়ে পড়ছেন পর্যটকরা। মানালি, মুসৌরির মতো পাহাড়ি পর্যটন কেন্দ্রগুলিতে লোকসমাগম বাড়তে থাকায় চিন্তিত স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

সংক্রমণ কমতেই যাতায়াতে কোভিড নিষেধাজ্ঞা ধাপে ধাপে তুলে নিচ্ছে রাজ্য সরকারগুলি। সুযোগের সদ্ব্যবহারে এই পরিস্থিতিতে ঘুরতে বেড়িয়ে পড়া মানে শুধু নিজের জীবন নিয়ে ছেলেখেলা নয়, পরিবার-পরিজনদের জীবনকেও ঝুঁকিপূর্ণ করে তোলা, বলছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল।

মাস্ক পরা এবং শারীরিক দূরত্ব বজার রাখার মতো কোভিড বিধি শিকেয় তুলে মানালির ছোট রাস্তায় হাজার হাজার মানুষে ভিড় এবং মুসৌরির জলপ্রপাতের সামনে শ’য়ে শ’য়ে মানুষের জড়ো হওয়ার ছবি সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। কোভিডের দ্বিতীয় ঢেউয়েই প্রমাণ হয়ে গিয়েছে করোনার জীবাণু বায়ুবাহিত। এই পরিস্থিতিতে অসতর্ক হওয়া মানেই কোভিডের তৃতীয় ঢেউকে ত্বরাণ্বিত করা, বলছেন নীতি আয়োগের স্বাস্থ্য বিভাগের কর্তা এবং কেন্দ্রের কোভিড টাস্ক ফোর্সের সদস্য ভিকে পল। তাঁর কথায়, ‘‘বেড়াতে যাওয়া লেগেই থাকবে, কিন্তু এই পরিস্থিতি দায়িত্বজ্ঞানহীন হয়ে পড়লে সমূহ বিপদ। যাঁরা ঘুরতে যাচ্ছেন, তাঁরা ফিরে এসে সংক্রমণ ছড়াবেন। এটা বুঝতে হবে, এখনও পরিস্থিতি স্বাভাবিক হয়নি।’’

তথ্যসূত্রঃআনন্দবাজার পত্রিকা

About A..

Check Also

ছবি:  সংগৃহীত।

আরও জটিল আফগান পরিস্থিতি, এ বার পাকিস্তান সীমান্তের শহরও দখল করে নিল তালিবান

আফগানিস্তান থেকে আমেরিকার সেনা যত সরছে, ততই একের পর এক এলাকা দখল করছে তালিবান। বুধবার …