Thursday , September 23 2021
Breaking News
Minority schemes do not defy Hindus’ rights, Centre tells Supreme Court

সংখ্যালঘুদের জন্য পৃথক প্রকল্প বন্ধের দাবিতে মামলা সুপ্রিম কোর্টে, কী জানাল কেন্দ্র?

সংখ্যালঘুদের জন্য পৃথক জনকল্যাণমূলক প্রকল্প বেআইনি নয়, বরং আইনত সিদ্ধ। সুপ্রিম কোর্টে (Supreme Court) ধর্মীয় সংখ্যালঘুদের বিশেষ সুবিধা দেওয়ার পক্ষেই সওয়াল করল কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। সম্প্রতি সংখ্যালঘুদের জন্য সরকারের বিশেষ জনকল্যাণমূলক প্রকল্পগুলি বন্ধের দাবিতে শীর্ষ আদালতে একটি পিটিশন দাখিল করেছিলেন ৬ ব্যক্তি। তাঁদের দাবি ছিল, ধর্মের ভিত্তিতে কোনও কল্যাণমূলক প্রকল্প থাকা উচিত নয়। এতে অন্য সম্প্রদায়ের (পড়ুন হিন্দুদের) মানুষকে বঞ্চিত করা হয়। যার জবাবে কেন্দ্র সাফ জানিয়ে দিল, এই ধরনের প্রকল্প বৈষম্য দূরীকরণের লক্ষ্যেই। এবং তা আইনত সিদ্ধ। কেন্দ্রের তরফে স্পষ্টতই ওই জনস্বার্থ মামলার (PIL) বিরোধিতা করা হয়েছে।

সংখ্যালঘুদের জন্য পৃথক প্রকল্পগুলি চালু রাখার স্বপক্ষে কেন্দ্রের যুক্তি, এই প্রকল্পগুলি বিবিধের মাঝে মিলনের আদর্শই তুলে ধরে। সংখ্যালঘু সম্প্রদায়ের (Minority Community) অনেকেই আর্থিক ভাবে অনগ্রসর। তাঁদের পাশাপাশি পিছিয়ে পড়া শিশু, মহিলা এবং দুঃস্থ ব্যক্তিরাই এই ধরনের জনকল্যাণমূলক প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন। যা তাঁদের সার্বিক জীবনযাত্রার মানোন্নয়নে সাহায্য করে। শিক্ষা, কর্মসংস্থানের সুযোগ, দক্ষতা, মনোভাবের বিকাশই হল এই প্রকল্পগুলির লক্ষ্য। এই প্রকল্পগুলি কোনওভাবেই সংবিধান বিরোধী নয়। বরং, সংখ্যাগুরুদের সঙ্গে সংখ্যালঘুদের অসাম্য কমিয়ে আনতেই এই প্রকল্পগুলি বাস্তবায়িত করে সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রক। অর্থাৎ কেন্দ্রের বক্তব্যে স্পষ্ট, সংখ্যালঘুদের জন্য পৃথক এই প্রকল্পগুলি আগের মতোই চালিয়ে যাওয়ার পক্ষে সরকার।

BJP তথা মোদি সরকারের বিরুদ্ধে বরাবরই সংখ্যালঘুদের সঙ্গে বিমাতৃসুলভ আচরণের অভিযোগ ওঠে। গেরুয়া শিবিরকে দেগে দেওয়া হয় হিন্দুত্ববাদী দল হিসেবে। বস্তুত, এর আগে পূর্ববর্তী সরকারগুলির বিরুদ্ধে সংখ্যালঘু তোষণের অভিযোগ তুলে বারবার রাজনৈতিক সুবিধা নেওয়ারও চেষ্টা করেছে গেরুয়া শিবির। অথচ, তারাই শীর্ষ আদালতে সংখ্যালঘুদের জন্য পৃথক জনকল্যাণ মূলক প্রকল্পের পক্ষে সওয়াল করল। যা আসন্ন উত্তরপ্রদেশ নির্বাচনের (UP Elections) আগে বেশ তাৎপর্যপূর্ণ।
তথ্যসূত্রঃসংবাদ প্রতিদিন

About A..

Check Also

Babul Supriyo's security cover scaled down to Y-category by Home Ministry | Sangbad Pratidin

Babul Supriyo Joins TMC: তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয়র নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র

সদ্য তৃণমূলে যোগ দেওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র (Babul Supriyo) নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র। …