Thursday , September 23 2021
Breaking News

উত্তমপ্রদেশ! রবিঠাকুর বাদ দিয়ে সিলেবাসে রামদেব, পড়ুয়াদের বিপদ দেখছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য

উত্তরপ্রদেশে পাঠ্যসূচি থেকে রবি ঠাকুরের ছোটগল্প বাদ পড়া আর রামদেব এবং যোগী আদিত্যনাথের লেখা বই অন্তর্ভুক্তি নিয়ে টুইট বাংলার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর। এই পাঠ্যসূচি পরিবর্তনের উদাহরণ দিয়ে ব্রাত্যর টুইট, ‘এই কারণেই পশ্চিমবঙ্গ বিজেপি-কে সর্বতভাবে প্রত্যাখ্যান করেছে।’

অখিলেশের আমলে উত্তরপ্রদেশকে ‘উত্তমপ্রদেশ’ হিসাবে তুলে ধরার চেষ্টা হয়েছিল। বর্তমানে উত্তরপ্রদেশ নিয়ে যেমন বিতর্ক তাতে, যোগীরাজ্যকে এখন অনেকেই কটাক্ষ করে ‘উত্তমপ্রদেশ’ বলে আখ্যা দিচ্ছেন। সেই উত্তমপ্রদেশেই সম্প্রতি বোর্ডের দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ পড়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘ছুটি’।

এর কিছুদিন আগেই যোগী সরকারের সুপারিশ অনুসারে চৌধুরী চরণ সিংহ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের পাঠ্যক্রমে রামদেবের বই ‘যোগ চিকিৎসা রহস্য’ এবং যোগী আদিত্যনাথের ‘হঠযোগ স্বরূপ ও সাধনা’ অন্তর্ভুক্ত হয়েছে। যা নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

টুইটে ব্রাত্য আনন্দবাজার অনলাইনের খবর পোস্ট করে আরও লিখেছেন, ‘যদি যোগী বা রামদেব রবি ঠাকুরের পরিবর্তে সিলেবাসে আসতে পারেন, তাহলে বুঝতে হবে উত্তরপ্রদেশের শিশুদের ভবিষ্যৎ অন্ধকার।’

শুধু রবীন্দ্রনাথের গল্প বাদ পড়া নয়, উত্তরপ্রদেশে দ্বাদশের ইংরাজির সিলেবাসে এসেছে বেশ কিছু পরিবর্তন। বাদ পড়েছে আরকে নারায়ণের গল্প ‘অ্যান অ্যাস্ট্রোলজার্স ডে’, মুকুল আনন্দের ‘দ্য লস্ট চাইল্ড’। বাদ পড়েছে শেলির কবিতা। দশম শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ গিয়েছে সরোজিনী নায়ডুর কবিতা ‘দ্যা ভিলেজ সং’। এ নিয়েই গত কয়েক দিন ধরে বিতর্ক চলছে। শুক্রবার যা নিয়ে টুইট করলেন বাংলার শিক্ষামন্ত্রী।
তথ্যসূত্রঃআনন্দবাজার পত্রিকা

About A..

Check Also

Babul Supriyo's security cover scaled down to Y-category by Home Ministry | Sangbad Pratidin

Babul Supriyo Joins TMC: তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয়র নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র

সদ্য তৃণমূলে যোগ দেওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র (Babul Supriyo) নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র। …