Thursday , September 23 2021
Breaking News
3 Rafale fighter jets land in India after flying 7,000 km non-stop from France | Sangbad Pratidin

একনাগাড়ে ৭ হাজার কিমি উড়ে ভারতে পৌঁছল তিনটি Rafale যুদ্ধবিমান

সীমান্তে থাবা বসাচ্ছে চিন (China)। কাশ্মীরে লাগাতার ছায়াযুদ্ধ চালিয়ে যাচ্ছে পাকিস্তান। ফলে অদূর ভবিষ্যতে দুই ফ্রন্টে একসঙ্গে লড়াইয়ের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না বলেই মত প্রতিরক্ষা বিশ্লেষকদের। এহেন পরিস্থিতিতে শক্তি বাড়িয়ে ভারতীয় বায়ুসেনার হাতে এসেছে আরও তিনটি অত্যাধুনিক রাফালে (Rafale) যুদ্ধবিমান।

বুধবার ফ্রান্সের ইস্তরেস বায়ুসেনা ঘাঁটি থেকে একনাগাড়ে প্রায় ৭ হাজার কিলোমিটার উড়ে এসে ভারতে পৌঁছায় তিনটি রাফালে যুদ্ধবিমান। মাঝআকাশেই সংযুক্তি আরব অমিরশাহীর বায়ুসেনার ট্যাঙ্কার বিমান থেকে জ্বালানি ভরা হয় ফাইটার জেটগুলিতে। নিজের টুইটার হ্যান্ডেলে এই খবর জানিয়ে আমিরশাহীর বায়ুসেনাকে ধন্যবাদ জানিয়েছে ইন্ডিয়ান এয়ারফোর্স। সব মিলিয়ে বর্তমানে ভারতের হাতে এসে পৌঁছেছে ২৪টি রাফালে যুদ্ধবিমান। উল্লেখ্য, ২০১৬ সালের চুক্তি অনুযায়ী ৫৯ হাজার কোটি টাকার বিনিময়ে ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার কথা ভারতের। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে সবগুলি বিমান ভারতে এসে পৌঁছনোর কথা। চতুর্থ প্রজন্মের ‘মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফট’ রাফালেতে রয়েছে ‘ম্যাটিওর’ বিয়ন্ড ভিস্যুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ (হাইলি অ্যাজাইল অ্যান্ড ম্যানুভারেবল মিউনিশন এক্সটেন্ডেড রেঞ্জ) ক্ষেপণাস্ত্র। আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও দক্ষ রাফালে। এছাড়া রাফালেগুলিতে যুক্ত থাকবে অত্যাধুনিক একাধিক অস্ত্রশস্ত্র।

প্রসঙ্গত, সম্প্রতি দুর্নীতির অভিযোগে রাফালে চুক্তি নিয়ে দেখা দিয়েছে বিতর্ক। ভারত এবং ফ্রান্সের দাসল্ট অ্যাভিয়েশনের মধ্যে ৫৯ হাজার কোটি টাকার রাফালে যুদ্ধবিমান কেনার চুক্তিতে দুর্নীতি এবং পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। আর তাই এই চুক্তির তদন্ত করতে এক বিচারককে নিয়োগ করেছে ফরাসি আইনবিভাগ। আর তারপর থেকেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে নতুন করে আক্রমণ শানিয়েছে কংগ্রেস। তবে বিতর্কের মাঝেও সমর বিশেষজ্ঞদের স্পষ্ট কথা যে রাফালে আসায় ভারতীয় বায়ুসেনার শক্তি কয়েকগুণ বেড়ে গিয়েছে।
তথ্যসূত্রঃসংবাদ প্রতিদিন

About A..

Check Also

কোভিড বিধি মেনেই স্কুল খোলার নির্দেশ হরিয়ানায়।

সংক্রমণ নিম্নমুখী, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার নির্দেশ হরিয়ানায়

করোনার প্রকোপ সামান্য কমতেই স্কুল খুলতে উদ্যোগী হল হরিয়ানা সরকার। ১৬ জুলাই নবম থেকে দ্বাদশ …