Wednesday , September 22 2021
Breaking News
Faith can't be crushed from terror, says PM Narendra Modi | Sangbad Pratidin

‘সন্ত্রাসবাদ বিশ্বাসকে গুঁড়িয়ে দিতে পারে না’, তালিবানি তাণ্ডবের আবহে মন্তব্য মোদির

সন্ত্রাসবাদ কখনও বিশ্বাসকে দমিয়ে রাখতে পারে না। সোমনাথ মন্দিরে একাধিক প্রকল্পের শিলান্যাসের অনুষ্ঠানে গিয়ে মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)। আফগানিস্তানে তালিবানি সন্ত্রাসের আবহে মোদির এই মন্তব্য বেশ তাৎপর্যপূর্ণ।

শুক্রবার সোমনাথ মন্দিরে (Somnath Temple) বেশ কয়েকটি প্রকল্পের শিলান্যাস করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই তিনি বলেন, “আমাদের ধর্মীয় পর্যটনকে আরও শক্তিশালী করতে হবে। এর ফলে যুব সমাজের জন্য রোজগার সৃষ্টি হবে। ওঁরা অতীত সম্পর্কেও তথ্য পাবে।” এরপরই প্রধানমন্ত্রী বলেন, “সন্ত্রাস আমাদের বিশ্বাস ভেঙে দিতে পারে না। আমাদের অতীত থেকে শিক্ষা নেওয়া উচিত।”

মোদির বক্তব্য, সোমনাথ মন্দির শুধু মন্দির নয়। বরং এটা এমন একটা নির্মাণ যা মানবতার মূল্যবোধের প্রমাণ দেয়। বিশ্বাস কে যে সন্ত্রাস এবং আতঙ্ক দিয়ে ধ্বংস করা যায় না, সেটা বোঝাতে সোমনাথ মন্দিরেরই উদাহরণ টানেন মোদি। তিনি বলেন, গত কয়েক’শো বছরের ইতিহাসে এই মন্দিরকে বহুবার ভাঙা হয়েছে। বহুবার এর মূর্তি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এর অস্তিত্ব ধ্বংস করে দেওয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু এই মন্দির প্রতিবারই নতুন করে উঠে দাঁড়িয়েছে। তালিবানি সন্ত্রাসের আবহে মোদির এই বক্তব্য বেশ তাৎপর্যপূর্ণ।

প্রসঙ্গত, আফগানিস্তান (Afghanistan) ইস্যু নিয়ে এখনও পুরোপুরি অবস্থান ঠিক করে উঠতে পারেনি ভারত সরকার। ইতিমধ্যেই নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রীগোষ্ঠীকে নিয়ে একাধিক বৈঠক করে ফেলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মনে করা হচ্ছে, তালিবান (Taliban) সম্পর্কে এবার আর আগের মতো কড়া অবস্থান নেবে না ভারত। ওই বৈঠকেই নাকি প্রধানমন্ত্রী স্পষ্ট জানিয়ে দিয়েছেন, আপাতত ভারতের প্রথম লক্ষ্য এদেশের নাগরিকদের ফিরিয়ে আনা। তাছাড়া আফগান হিন্দু ও শিখদের যে ভারতে আশ্রয় দেওয়া হবে, সেটাও স্পষ্ট করে দিয়েছেন মোদি। তিনি জানিয়েছেন, বিপদে পড়া আফগান ভাইবোনেদেরও সাহায্য করতে চায় ভারত সরকার।

সূত্রঃ সংবাদ প্রতিদিন

About A..

Check Also

Babul Supriyo's security cover scaled down to Y-category by Home Ministry | Sangbad Pratidin

Babul Supriyo Joins TMC: তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয়র নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র

সদ্য তৃণমূলে যোগ দেওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র (Babul Supriyo) নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *