Tuesday , September 21 2021
Breaking News
Don't Know how many people infected with covid-19 after taking two dose of vaccine, Centre tells Calcutta HC | Sangbad Pratidin

ভ্যাকসিনের দু’টি ডোজের পরও কত জন আক্রান্ত, জানার পরিকাঠামো নেই, হাই কোর্টে জানাল কেন্দ্র

করোনা ভ্যাকসিনের (Corona Vaccine) দু’টি ডোজ নেওয়ার পরও কত জন আক্রান্ত বা অসুস্থ হয়েছেন তা জানার পরিকাঠামো নেই। ভ্যাকসিন সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে দায়ের হওয়া মামলায় বুধবার এমনটাই জানিয়েছে কেন্দ্র সরকার।

বুধবার মামলার শুনানিতে কেন্দ্রের কাছে টিকাকরণ সংক্রান্ত পরবর্তী পরিস্থিতি নিয়ে বিশদ তথ্য জানতে চান কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, করোনার ভ্যাকসিন নেওয়ার পর টিকাপ্রাপকদের শারীরিক পরিস্থিতি সংক্রান্ত বিস্তারিত তথ্য নেই। তা জানার জন্য পর্যাপ্ত পরিকাঠামো এই মুহূর্তে নেই বলে আদালতে জানিয়েছে কেন্দ্র। তবে সওয়ালে অতিরিক্ত সলিসিটর দাবি করেছেন, এই তথ্য পেতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে সমস্ত রাজ্যকে চিঠি দেওয়া হয়েছে। টিকাকরণ পরবর্তী সমস্ত তথ্য যাতে বিশদে পাওয়া যায়, তার জন্য একটি গাইডলাইনও তৈরি করা হচ্ছে বলে আদালতকে জানিয়েছে কেন্দ্র। রাজ্যগুলির কাছে থেকে সংশ্লিষ্ট তথ্য পাওয়ার পরই গাইডলাইন অনুযায়ী ICMR-সহ করোনার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলির ওয়েবসাইটে সেই তথ্য আপলোড করে দেওয়া হবে।

যদিও মামলাকারীর তরফে দাবি করা হয়েছে ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকাদানে খামতি থেকে যাচ্ছে। এমনকী, গ্রামাঞ্চলে টেলিমেডিসিন পরিষেবাও সঠিকভাবে মিলছে না বলে দাবি। উভয় পক্ষের সওয়াল জবাব শুনে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের পর্যবেক্ষণ, টিকাকরণ প্রক্রিয়ার সঙ্গে লক্ষ লক্ষ মানুষ যুক্ত রয়েছেন। ফলে সবটা মে সুন্দরভাবে হবে তা প্রত্যাশা করা যায় না।

যদিও গোটা দেশে টিকাকরণ প্রক্রিয়া চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৬০ কোটির কাছাকাছি ডোজ প্রয়োগ করা হয়েছে। যার মধ্যে প্রায় সাড়ে ৪৬ কোটি মানুষ টিকার একটি ডোজ পেয়েছেন। দুটি ডোজ পেয়েছেন প্রায় সাড়ে ১৩ কোটি মানুষ। পশ্চিমবঙ্গে (West Bengal) দুটি ডোজ পেয়েছেন ১ কোটির বেশি মানুষ।

সূত্রঃ সংবাদ প্রতিদিন

About A..

Check Also

ফাইল চিত্র।

Dilip Ghosh on Babul Supriyo: মন্ত্রী হতে এসেছিলেন যাঁরা, তাঁরা কোথায়? দিলীপের বাবুল-কটাক্ষের লক্ষ্য দিল্লি?

বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়র তৃণমূলে চলে যাওয়াকে কেন্দ্র করে কার্যত দলের উপরতলার দিকে আঙুল তুললেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *