Tuesday , September 21 2021
Breaking News
Taliban appoint Mullah Abdul Qayyum Zakir as 'Defence Minister', who is ex-Guantanamo detainee | Sangbad Pratidin

Taliban Terror: গুয়ানতানামো কারাগার ফেরত কুখ্যাত জঙ্গিই আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী

আফগানিস্তানের (Afghanistan) দখল নেওয়ার পর জাঁকিয়ে বসছে তালিবান। এবার মন্ত্রিসভা গঠনের তোড়জোড় শুরু করে দিয়েছে জঙ্গিবাহিনী। তার মধ্যেই প্রকাশ্যে এল গুরুত্বপূ্র্ণ এক খবর। আমেরিকার গুয়ানতানামো কারাগার (Guantanamo Bay) ফেরত দোর্দণ্ডপ্রতাপ জঙ্গিকে দেশের প্রতিরক্ষা মন্ত্রীর পদে বসাচ্ছে তারা। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের একটি সূত্র বলছে, ইসলামিক এমিরেট অফ আফগানিস্তানের নতুন প্রতিরক্ষা মন্ত্রী হচ্ছেন মোল্লা আবদুল কায়ুম জাকির। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলে বেশ চর্চা শুরু হয়ে গিয়েছে।

মোল্লা আবদুল কায়ুম জাকির একজন কুখ্যাত তালিবান (Taliban) জঙ্গি। তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের অত্যন্ত ঘনিষ্ঠ এই জাকির। ২০০১ সালে আফগানিস্তানে তালিবানি শাসনের পতনের পর মার্কিন সেনার হাতে গ্রেপ্তার হয় সে। এরপর তাকে সোজা পাঠানো হয় গুয়ানতানামো বে-তে। যা কিনা বিশ্বের নৃশংসতম কারাগার হিসেবে কুখ্যাত। দীর্ঘকাল মার্কিন সেনাবাহিনীর (US Army) নিয়ন্ত্রণে থাকার পর গত বছরই এই কারাগার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় মার্কিন প্রশাসন। ভয়ংকরতম দুষ্কৃতী, জঙ্গিদের উপর চরম অত্যাচারের সাক্ষী এই কারাগার।মোল্লা আবদুল কায়ুম জাকিরের মতো হাই-প্রোফাইল জঙ্গিও ছিল গুয়ানতানামো কারাগারে। এরপর ২০০৭ সালে তাকে আফগান সরকারের হাতে তুলে দেয় আমেরিকা। কিন্তু দেশে ফিরে ফের তলেতলে জঙ্গি কার্যকলাপ চালাতে থাকে জাকির। চলতি বছর আফগানিস্তান দখলে জঙ্গিবাহিনীকে দিকনির্দেশ করেছিল সে।

তারই পুরস্কার এখন পাচ্ছে। অভ্যন্তরীণ সরকারের প্রতিরক্ষা মন্ত্রী করা হচ্ছে মোল্লা ওমর ঘনিষ্ঠ মোল্লা আবদুল কায়ুম জাকিরকে। টানা ৬ বছর আমেরিকার কারাগারে বন্দি জাকির নানা অত্যাচার সহ্যের পর যেন আরও প্রস্তর কঠিন হয়ে ফিরেছে। এহেন নেতাকেই দেশের প্রতিরক্ষার ভার দিয়েছে আজকের তালিবান বাহিনী। ঠিক হয়েছে আরও কয়েকজন মন্ত্রীর নাম। অভ্যন্তরীণ অর্থমন্ত্রী হতে পারে শীর্ষ জঙ্গি নেতারা। আগামী মাসেই দ্রুত মন্ত্রিসভা তৈরি করে পাকাপাকিভাবে আফগানিস্তানের সরকার হিসেবে প্রতিষ্ঠিত হতে চায় তালিবান বাহিনী।

এদিকে, ৩১ আগস্টের পরও আফগানরা চাইলে দেশ ছাড়তে পারে, এমন আশ্বাস মিলেছে জঙ্গিদের তরফে। মার্কিন ও অন্যান্য বিদেশি নাগরিকদের ফেরানো হচ্ছে। আর সেই কারণে কাবুল বিমানবন্দরে (Kabul Airport) উপচে পড়া ভিড়ের ছবিটা কিছুতেই বদলাচ্ছে না। উত্তর গেটে কার্যত জনসমুদ্র। অনেক সময় ভিড় এড়াতে গুলি ছুঁড়ছে তালিবান। বৃহস্পতিবার সকালে কাবুল থেকে ভারতে ফিরেছেন আরও ২৪ জন। এর মধ্যে ১১ জন নেপালের নাগরিকও রয়েছেন বলে খবর। এই পরিস্থিতিতে আজই সর্বদল বৈঠকে (All party meet) বসছে কেন্দ্র। আফগানিস্তান থেকে উদ্ধারকাজ ‘অপারেশন দেবী শক্তি’ নিয়ে আলোচনা হতে পারে।

সূত্রঃ সংবাদ প্রতিদিন

About A..

Check Also

সেই ভয়ঙ্কর সৌরঝড়। -ফাইল ছবি।

আসছে ভয়ঙ্কর সৌরঝড়, ভেঙে পড়তে পারে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ, অশনিসঙ্কেত গবেষণার

ভয়ঙ্কর সৌরঝড় (‘সোলার স্টর্ম’) আসছে। যার ফলে ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *