Thursday , September 23 2021
Breaking News
Taliban suffered 350 casualties in Khavak skirmish last night, claim resistance forces। Sangbad Pratidin

পঞ্জশিরে ফের ধাক্কা তালিবানের! মাসুদ বাহিনীর হাতে নিকেশ ৩৫০ জেহাদি

আফগানিস্তান (Afghanistan) জয় করেও স্বস্তি নেই তালিবানের। এখনও তাদের গলার কাঁটা হয়ে রয়েছে স্বাধীন পঞ্জশির (Panjshir)। মঙ্গলবার রাতে খাভাকে নর্দার্ন অ্যালায়েন্সের সঙ্গে লড়াইয়ে নিকেশ হয়েছে ৩৫০ জন তালিবান (Taliban)। সেই সঙ্গে ৪০ জন জেহাদিকেও বন্দি করেছে তারা। বুধবার এক টুইটে এমনই দাবি করল মাসুদ (Ahmad Massoud) বাহিনী।

মার্কিন সেনা সরতে শুরু করার পরই দ্রুত আফগানিস্তান দখল করে তালিবান। কিন্তু মসনদে বসেও তাদের অধরা রয়ে গিয়েছে পঞ্জশির। দুর্গম এই পাহাড়ি উপত্যকা এখনও বশ্যতা স্বীকার করেনি তালিবানের কাছে। আহমেদ মাসুদের নেতৃত্বে লাগাতার লড়াই যাচ্ছে তারা। তালিবান জঙ্গিদের সঙ্গে তাদের সংঘর্ষে ফের একবার পর্যদুস্ত জেহাদিরা। অন্তত তেমনটাই দাবি নর্দান অ্যালায়েন্সের।

বুধবার সকালে করা এক টুইটে খাভাকের কমান্ডার মুনিব আমিরি জানিয়ে দেন, গতকাল রাতে তারা ৩৫০ তালিবানকে খতম করেছেন। সেই সঙ্গে ৪০ জনকে বন্দিও করেছেন। এর পাশাপাশি বেশ কিছু মার্কিন অস্ত্রশস্ত্র ও যানবাহনও তাঁরা দখল করেছেন বলে দাবি আমিরির। সোমবার রাতে মার্কিন সেনার শেষ বিমান কাবুল ছাড়ে। এরপরই পঞ্জশিরে হামলা চালিয়েছিল তালিবান। তখনও তাদের বেশ কয়েকজন যোদ্ধার মৃত্যু হয়েছিল বলে দাবি নর্দান অ্যালায়েন্সের।

রাজধানী কাবুল-সহ দেশটির ৯৮ শতাংশ দখল করলেও এখনও পঞ্জশির প্রদেশ দখলে আনতে পারেনি তালিবান। সেখানে নর্দার্ন অ্যালায়েন্সের প্রতিরোধের মুখে পড়ে পিছু হটতে বাধ্য হয়েছে তারা। আর তাই নতুন উদ্যমে পঞ্জশির দখলের ডাক দিয়েছে জেহাদিরা। উপত্যকা দখল করতে নতুন করে আরও ‘যোদ্ধা’ পাঠাচ্ছে তালিবরা। তবে এখনও পর্যন্ত তারা যে সেভাবে সুবিধা করে উঠতে পারেনি তা স্পষ্ট।

পঞ্জশির চিরদিনই তালিবানদের শক্ত গাঁট হিসাবে থেকে গিয়েছে। এর আগে ৯৬-এ যখন গোটা আফগানিস্তান প্রায় তালিবানদের দখলে, তখনও পঞ্জশিরে নিজেদের আধিপত্য ধরে রেখেছিল স্থানীয় নেতা তথা ভারতের বন্ধু আহমেদ শাহ মাসুদের বাহিনী। ২০০১ সালে আল-কায়দা জঙ্গিদের হাতে খুন হতে হয় আহমেদ শাহ মাসুদকে (Ahmad Shah Massoud)। কিন্তু তারপরও পঞ্জশির দখল করতে পারেনি তালিবানরা। উলটে, মার্কিন সেনার সঙ্গে হাত মিলিয়ে আফগানিস্তানকে তালিবান মুক্ত করার কাজে হাত লাগিয়েছিল আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদের বাহিনী।

সূত্রঃ সংবাদ প্রতিদিন

About A..

Check Also

সেই ভয়ঙ্কর সৌরঝড়। -ফাইল ছবি।

আসছে ভয়ঙ্কর সৌরঝড়, ভেঙে পড়তে পারে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ, অশনিসঙ্কেত গবেষণার

ভয়ঙ্কর সৌরঝড় (‘সোলার স্টর্ম’) আসছে। যার ফলে ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *