Wednesday , September 22 2021
Breaking News
তালিবানকে কড়া টক্কর বিরোধী জোটের। ছবি: রয়টার্স।

Panjshir: পঞ্জশিরে ৬০০ তালিব যোদ্ধাকে খতম করেছি! বন্দি হাজারেরও বেশি, দাবি উত্তরের জোটের

পঞ্জশির ঘিরে দাবি আর পাল্টা দাবিতে ক্রমশ ধোঁয়াশা বাড়ছে। এক দিকে ন্যাশনাল রেজিসট্যান্স ফোর্স (এনআরএফ) দাবি করছে ৬০০ জঙ্গিকে খতম করেছে তারা। সেই দাবি খরিজ করে পঞ্জশিরের একটি প্রদেশ এবং বেশ কয়েকটি জেলা দখলের দাবি করছে তালিবান।

পঞ্জশিরে এনআরএফ মুখপাত্র ফাহিম দাস্তির দাবি, ‘‘আমরা ৬০০ তালিব যোদ্ধাকে খতম করেছি। আরও এক হাজারেরও বেশি যোদ্ধাকে বন্দি করা হয়েছে।’’ এর আগেও তালিবানের ৩০০ যোদ্ধাকে খতম করার দাবি করেছিল উত্তরের জোট।

তবে সেই দাবি খারিজ করে তালিবান পাল্টা দাবি করেছে, পঞ্জশিরের বাজারাক প্রদেশ এবং সেখানকার গভর্নরের দফতর তারা দখল করে নিয়েছে। সংবাদ সংস্থা আসাবাকা-র কাছে তালিবান মুখপাত্র বিলাল করিমি দাবি করেছেন, আনাবা, খিঞ্জ, উনাব-সহ বেশ কয়েকটি জেলাতেও ঢুকে পড়েছেন তাঁদের যোদ্ধারা।

স্থানীয় সংবাদমাধ্যমের খবর, শনিবার রাত থেকেই তালিবানের সঙ্গে লড়াই চলছে উত্তরের জোটের। রবিবার ভোর থেকে সেই লড়াই আরও জোরদার হয়। বেশ কয়েকটি জেলায় দু’পক্ষের মধ্যে লড়াই চলছে বলে স্থানীয় সূত্রে খবর।

কাবুল-সহ আফাগনিস্তানের অন্যান্য প্রান্ত দখল করে নিলেও পঞ্জশির দখল করতে পারেনি তালিবান। পূর্বতন আফগানিস্তান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্‌, আহমদ মাসুদের বাহিনী এবং এফআরএফ তালিববানের বিরুদ্ধে লড়াই জারি রেখেছে।

তথ্যসুত্রঃ আনন্দবাজার পত্রিকা

About A..

Check Also

সেই ভয়ঙ্কর সৌরঝড়। -ফাইল ছবি।

আসছে ভয়ঙ্কর সৌরঝড়, ভেঙে পড়তে পারে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ, অশনিসঙ্কেত গবেষণার

ভয়ঙ্কর সৌরঝড় (‘সোলার স্টর্ম’) আসছে। যার ফলে ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *