Tuesday , September 21 2021
Breaking News
তালিবানের বিরুদ্ধে সাহায্য চেয়ে রাষ্ট্রপুঞ্জে চিঠি সালেহ্‌র

Panjshir: পঞ্জশিরে গণহত্যার চেষ্টা করছে তালিবান, সাহায্য চেয়ে সালেহ্‌র চিঠি রাষ্ট্রপুঞ্জকে

কাবুল-সহ আফগানিস্তানের ৩৩টি প্রদেশের দখল নিলেও এখনও পঞ্জশির অধরা তালিবানের। প্রতিদিনই রক্তক্ষয়ী যুদ্ধ চলছে তালিবান ও নর্দার্ন অ্যালায়েন্সের মধ্যে। তালিবান পঞ্জশির দখলের দাবি করলেও সেই দাবি উড়িয়ে দিয়েছেন প্রতিরোধ বাহিনীর নেতা আমরুল্লা সালেহ্ ও আহমদ মাসুদ। এই পরিস্থিতিতে রাষ্ট্রপুঞ্জের কাছে সাহায্যের আর্জি জানালেন সালেহ্। তাঁর আশঙ্কা, পঞ্জশিরে গণহত্যা চালাতে চাইছে তালিবান।
রাষ্ট্রপুঞ্জকে লেখা চিঠিতে সালেহ্ বলেছেন, ‘তালিবানের হাত থেকে বাঁচতে কাবুল ও অন্যান্য শহর থেকে প্রায় আড়াই লক্ষ মানুষ পঞ্জশিরে আশ্রয় নিয়েছেন। তাঁদের মধ্যে অনেক মহিলা, শিশু ও বয়স্ক মানুষ রয়েছেন। কিন্তু পঞ্জশির চার দিক দিয়ে ঘিরে রেখেছে তালিব যোদ্ধারা। এই ঘটনা সম্পূর্ণ অমানবিক। তালিবান গণহত্যা করতে চাইছে। এখনই যদি আন্তর্জাতিক দুনিয়া এই বিষয়ে নজর না দেয় তা হলে মানবতার জন্য আরও বড় বিপদ অপেক্ষা করছে।’

চিঠিতে সালেহ্ আরও জানান, গত কয়েক বছর ধরে আফগানিস্তানে সংঘর্ষ, মহামারি ও অর্থনৈতিক সমস্যার ফলে সঙ্কটজনক পরিস্থিতি তৈরি হয়েছে। তাই তিনি রাষ্ট্রপুঞ্জের কাছে তালিবানি আগ্রাসনের বিরুদ্ধে পদক্ষেপ করার আর্জি জানিয়েছেন।

তথ্যসুত্রঃ আনন্দবাজার পত্রিকা

About A..

Check Also

সেই ভয়ঙ্কর সৌরঝড়। -ফাইল ছবি।

আসছে ভয়ঙ্কর সৌরঝড়, ভেঙে পড়তে পারে বিশ্বের ইন্টারনেট যোগাযোগ, অশনিসঙ্কেত গবেষণার

ভয়ঙ্কর সৌরঝড় (‘সোলার স্টর্ম’) আসছে। যার ফলে ভেঙে পড়তে পারে গোটা বিশ্বের যাবতীয় ইন্টারনেট যোগাযোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *