Tuesday , September 21 2021
Breaking News
তালিবানি যোদ্ধার বন্দুকের সামনে দাঁড়িয়ে আফগান মহিলা

Tiananmen in Kabul: তালিবানি বন্দুকের সামনে অকুতোভয় আফগান মহিলা, গোটা বিশ্বে ভাইরাল ছবি

যেন ফিরে এল ৩২ বছর আগের স্মৃতি। বেজিংয়ের তিয়েনানমেন স্কোয়ার ফিরে এল কাবুলের রাস্তায়। সে দিন যেমন চিনা সেনাবাহিনীর ট্যাঙ্কের সামনে নির্লিপ্ত ভঙ্গিতে দাঁড়িয়ে ছিলেন এক ব্যক্তি, ঠিক তেমনই তালিবানের অত্যাধুনিক আগ্নেয়াস্ত্রর সামনে ভয়ডরহীন এক আফগান মহিলাকে দেখল গোটা বিশ্ব।
মঙ্গলবার তখন কাবুলের রাস্তায় উত্তাল বিক্ষোভ চলছে। ‘পাকিস্তান দূর হটো’, ‘তালিবান দূর হটো’ স্লোগান তুলে স্বাধীনতার দাবিতে রাস্তায় নেমেছেন কয়েক হাজার আফগান। তাঁদের মধ্যে মহিলাদের আধিক্যই বেশি। তালিবান সেই মিছিল রুখতে মরিয়া। তালিব যোদ্ধাদের বন্দুকের বেয়নেট তাক করে রয়েছে মিছিলের দিকে। শূন্যে গুলি চলেছে। তাতেও থামানো যায়নি মিছিল। আর ঠিক তখনই জনতার দিকে বন্দুক তাক করলেন তালিব যোদ্ধারা।

টোলো নিউজের সাংবাদিক জাহরা রহিমি টুইট করে বলেন, ‘‘এক আফগান মহিলা নির্ভয়ে তালিবানের সশস্ত্র যোদ্ধার সামনে দাঁড়িয়ে রয়েছেন।’’ নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে এই ছবি। আর তার পরেই ওই মহিলার সাহসের প্রশংসা শুরু হয়েছে।

১৯৮৯ সালের ১৫ এপ্রিল থেকে চিনের বেজিংয়ের তিয়েনানমেন স্কোয়ারে ছাত্রছাত্রীদের নেতৃত্বে বিক্ষোভ শুরু হয়। ৪ জুন চিনা সেনা গিয়ে সেই বিক্ষোভ দমন করে। বিক্ষোভ থামাতে গুলি থেকে শুরু করে কামান সব ব্যবহার করা হয়। আর তখনই একটা ছবি চমকে দিয়েছিল গোটা দুনিয়াকে। সেনাট্যাঙ্কের রাস্তা আটকে দাঁড়িয়ে এক ব্যক্তি। পরবর্তীকালে সেই ব্যক্তির আর কোনও খোঁজ না পাওয়া গেলেও সেই ছবি ‘আইকনিক’ ছবির তকমা পেয়েছিল। সেই দৃশ্যই এ বার দেখা গেল কাবুলে।

তথ্যসুত্রঃ আনন্দবাজার পত্রিকা

About A..

Check Also

জাতীয় পতাকা অপমান,ভারতের জাতীয় পতাকার উপর খাবার খেয়ে ঈদ উদযাপন

অসমে ভারতের জাতীয় পতাকা অপমান করার মামলায় ছয় জনকে গ্রেফতার করা হয়েছে। এই ঘটনা অসমের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *