Thursday , September 23 2021
Breaking News
'BRICS influential voice for emerging economies', PM Modi at summit। Sangbad Pratidin

BRICS: আফগানিস্তান সংকটের মধ্যেই সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই নিয়ে সরব সভাপতি মোদি

বিশ্বের অর্থনৈতিক উন্নয়নের জন্যই প্রভাবশালী কণ্ঠস্বর হয়ে উঠছে ব্রিকস (BRICS)। গত ১৫ বছরে এভাবেই ক্রমশ সৃষ্টিশীল হয়ে উঠছে তারা। বৃহস্পতিবার ব্রিকস সম্মেলনে এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। ভারচুয়াল এই সম্মেলনের সভাপতিত্ব করেন তিনি। সভায় উপস্থিত ছিল রাশিয়া (Russia), চিন (China), দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল। এদিনের সভায় প্রধানমন্ত্রীর কথায় উঠে আসে সন্ত্রাস দমন প্রসঙ্গও।

করোনার কারণে এবারের সম্মেলন ভারচুয়ালিই অনুষ্ঠিত হচ্ছে। আফগানিস্তান সংকটের সময়ে এই বৈঠককে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ব্রিকসের এবারের সভায় ‘ধারাবাহিকতা, সংহতি, ঐক্যমত্যে’র উপরেই জোর দেওয়া হয়েছে। মোদিই যে সভাপতিত্ব করবেন এই আন্তর্জাতিক সম্মেলনে, তা আগেই জানিয়েছিল বিদেশমন্ত্রক। অবশেষে বৃহস্পতিবার শুরু হল সম্মেলন। এদিন বক্তব্য রাখার সময় প্রধানমন্ত্রী বলেন, ”আজ আমরা বিশ্বের উদীয়মান অর্থনীতির জন্য এক প্রভাবশালী কণ্ঠস্বর হয়ে উঠেছি। এই প্ল্যাটফর্মটি উন্নয়নশীল দেশগুলির অগ্রাধিকারগুলিতে মনোনিবেশ করার জন্যও কার্যকর থেকেছে।”

উল্লেখ্য, এই নিয়ে দ্বিতীয়বার ব্রিকস সম্মেলনে সভাপতিত্ব করছেন মোদি। এর আগে ২০১৬ সালে গোয়ায় আয়োজিত ব্রিকস সম্মেলনে সভাপতিত্ব করতে দেখা গিয়েছিল তাঁকে। এবারের সম্মেলনে মোদি ছাড়া যোগ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসানারো, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সাইরিল রামাফোসা।

এবারের সম্মেলনে আফগানিস্তান সংকট খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে বলেই মনে করা হচ্ছে। গত আগস্টে আফগানিস্তান দখল করেছে তালিবান। তারপর থেকেই গোটা বিশ্ব জুড়ে ছড়িয়েছে উদ্বেগ। এই পরিস্থিতিতে ব্রিকস সম্মেলনে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা হবে বলেই ধারণা ছিল। সেই ধারণাকে সত্যি প্রমাণ করে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন জানিয়েছেন, যেভাবে আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে তার ফলেই আফগানিস্তান বড় সংকটের মধ্যে পড়েছে।

সূত্রঃ সংবাদ প্রতিদিন

About A..

Check Also

Babul Supriyo's security cover scaled down to Y-category by Home Ministry | Sangbad Pratidin

Babul Supriyo Joins TMC: তৃণমূলে যোগ দেওয়া বাবুল সুপ্রিয়র নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র

সদ্য তৃণমূলে যোগ দেওয়া প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র (Babul Supriyo) নিরাপত্তা কমিয়ে দিল কেন্দ্র। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *