Tuesday , September 21 2021
Breaking News
Rahul Gandhi says that he is a Kashmiri Pandit

Rahul Gandhi: ‘আমিও কাশ্মীরি পণ্ডিত’, জম্মুতে গিয়ে ফের ‘নরম হিন্দুত্বে’র বুলি রাহুল গান্ধীর মুখে

২০১৯ লোকসভা নির্বাচনের আগে রীতিমতো টেম্পল রান শুরু করেছিলেন তৎকালীন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। নিজের ‘গোত্র’ প্রকাশ করা থেকে শুরু করে বিভিন্ন মন্দিরে মন্দিরে গিয়ে পুজো দেওয়া, সেসময় সবই করতে দেখা যায় তাঁকে। সামনে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড-সহ পাঁচ রাজ্যের নির্বাচন। তার আগে ফের কংগ্রেস নেতার মুখে শোনা গেল নরম হিন্দুত্বের বুলি। জম্মুতে গিয়ে রাহুল দাবি করলেন, তিনি কাশ্মীরি পণ্ডিত।

এই মুহূর্তে দিন দুয়েকের জম্মু সফরে রয়েছেন কংগ্রেস (Congress) নেতা। সেখানেই কংগ্রেসের এক কর্মিসভায় তিনি বলেন,”এখানে এলে আমার মনে হয় নিজের ঘরেই এসেছি। জম্মু ও কাশ্মীরের সঙ্গে আমার পরিবারের দীর্ঘ সম্পর্ক।” এরপরই কংগ্রেস নেতা বলেন, “আমি এবং আমার পরিবার কাশ্মীরি পণ্ডিত। আজ সকালে কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri Pandit) একটি প্রতিনিধি দল আমার সঙ্গে দেখা করতে এসেছিল। ওঁরাই আমাকে বলেছেন, কংগ্রেস আমলে আমাদের জন্য অনেক উন্নয়নমূলক কাজ হয়েছে। বিজেপিই আমাদের জন্য কিছু করেনি।” কংগ্রেস নেতার অভিযোগ, কাশ্মীরবাসীর মধ্যে একটা আলাদা ভ্রাতৃত্ববোধ আছে। যা বিজেপি এবং আরএসএস মিলে ভেঙে দেওয়ার চেষ্টা করছে।”

প্রসঙ্গত, গত দুমাসে এই নিয়ে দুবার জম্মু গেলেন রাহুল। এর আগের বার উপত্যকায় এক কর্মিসভায় কংগ্রেস সাংসদ দাবি করেন, “দিল্লিতে বাস করার আগে আমার পরিবারও কাশ্মীরে (Kashmir) থাকত। সেদিক থেকে দেখতে গেলে আমার মধ্যেও কাশ্মীরিয়ত আছে। আমি আপনাদের বুঝি। আপনাদের চিন্তা-ভাবনা বুঝি। আমরা কাশ্মীরবাসীর সঙ্গে সম্মানের সম্পর্ক চাই। আমি চাই কাশ্মীর দ্রুত রাজ্যের মর্যাদা ফিরে পাক। এবং গণতান্ত্রিক প্রক্রিয়া অর্থাৎ নির্বাচন শুরু হোক।”

আসলে রাহুল একা নন, কাশ্মীরকে এবার পাখির চোখ করছে বিজেপিও। শোনা যাচ্ছে, আগামী দুসপ্তাহে কয়েক দফায় অন্তত ৭০ জন সাংসদ এবং নেতা কাশ্মীরে যাবেন। এবং তাঁরা আলাদা করে রিপোর্ট দেবেন। সূত্রের খবর, খুব শীঘ্রই উপত্যকায় নির্বাচনের দিন ঘোষণা করা হতে পারে।

সূত্রঃ সংবাদ প্রতিদিন

About A..

Check Also

ফাইল চিত্র।

Dilip Ghosh on Babul Supriyo: মন্ত্রী হতে এসেছিলেন যাঁরা, তাঁরা কোথায়? দিলীপের বাবুল-কটাক্ষের লক্ষ্য দিল্লি?

বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়র তৃণমূলে চলে যাওয়াকে কেন্দ্র করে কার্যত দলের উপরতলার দিকে আঙুল তুললেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *