Sunday , November 28 2021
Breaking News
চপ্পলের মধ্যে ব্লুটুথ।

Bluetooth Chappal: চপ্পলের ভিতর ব্লুটুথ লাগিয়ে নকল হবু শিক্ষকদের! ধৃত পাঁচ

রাজস্থানে সরকারি স্কুলে শিক্ষক নিয়োগের পরীক্ষায় নকল করতে গিয়ে গ্রেফতার হলেন পাঁচ জন। তবে অভিযুক্তদের নকল করার পদ্ধতি চোখ কপালে তুলেছে পুলিশেরও। চপ্পলের মধ্যে ব্লুটুথ লাগিয়ে পরীক্ষায় নকল করছিলেন অভিযুক্তরা!

রবিবার ছিল রাজস্থান এলিজিবিলিটি এগজামিনেশন ফর টিচার্স (রিট)-এর পরীক্ষা। সেই পরীক্ষায় অজমেরে চপ্পলের ভিতর ব্লুটুথ দিয়ে নকল করায় এক পরীক্ষার্থীকে ধরে পুলিশ। এর পর বিকানের এবং সীকর থেকে পুলিশের জালে জড়ায় নকল করতে যাওয়া বাকি পরীক্ষার্থীরা।

ঘটনা নিয়ে রতনলাল ভার্গব নামের এক পুলিশ অফিসার বলেছেন, ‘‘চপ্পলের সোলের মধ্যে ফোন এবং ব্লুটুথ ডিভাইস ভরে পরীক্ষার হলে এসেছিলেন ওই পরীক্ষার্থীরা। তাঁর কানে একটি যন্ত্র ছিল। পরীক্ষা হলের বাইরে থাকা কেউ তাঁকে সাহায্য কর‌ছিলেন।’’ পুলিশ জানিয়েছে, খুব বুদ্ধি করে বানানো হয়েছে এই ‘নকলকারী চপ্পল’। সূত্র মারফত পুলিশ জানতে পেরেছে, প্রায় দু’লক্ষ টাকার বিনিময়ে পরীক্ষার্থীদের বিক্রি করা হয়েছে এই চপ্পল।

কিন্তু পরীক্ষা চলাকালীন কী ভাবে এই নকলকারী চক্র সামনে এল? এ ব্যাপারে অজমেরের পুলিশ অফিসার জগদীশচন্দ্র শর্মা বলেছেন, ‘‘চপ্পলের ভিতর ব্লুটুথ থাকা এক ব্যক্তিকে পরীক্ষার শুরুতেই গ্রেফতার করেছিলাম আমরা। তাঁর মাধ্যমে জানতে পারি, যাঁরা এ ভাবে নকল করছে তাঁদের সকলের সঙ্গে ওই ব্যক্তির যোগাযোগ রয়েছে। এর পর সমস্ত জেলার পুলিশকে বিষয়টি জানানো হয়। এর পর জুতো, চপ্পল পরে পরীক্ষাকেন্দ্রে ঢোকায় নিষেধাজ্ঞা জারি করা হয়।’’
রাজস্থানের সরকারি বিদ্যালয়ে শিক্ষকতা করার জন্য পাশ করতে হয় ‘রিট’ পরীক্ষা। ৩১ হাজার পদের জন্য এ বছর পরীক্ষায় বসেছিলেন প্রায় ১৬ লক্ষ পরীক্ষার্থী।

তথ্যসুত্রঃ আনন্দবাজার পত্রিকা

About A..

Check Also

পূর্ব লাদাখে সড়ক নির্মাণ করে প্রচুর ক্ষেপণাস্ত্র রকেট মজুত করছে চিন! সতর্ক ভারত

পূর্ব লাদাখের কাছে সড়ক নির্মাণ করে ক্ষেপণাস্ত্র এবং রকেট মজুত করছে চিন। সূত্রের খবর, ওই সব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *